ন্যাটোকে পরমাণু বোমা হামলার হুমকি রাশিয়ার

প্রকাশ : ২৭ নভেম্বর ২০১৬, ০০:০০

বিদেশ ডেস্ক
ADVERTISEMENT

রাশিয়ার সীমান্তের কাছে ন্যাটোর আগ্রাসী তৎপরতা ঠেকাতে প্রয়োজনে পরমাণু বোমা ব্যবহার করা হবে বলে হুমকি দিয়েছেন রুশ এক সিনেটর। সংসদের উচ্চকক্ষের প্রতিরক্ষা এবং নিরাপত্তা কমিটির সদস্য সিনেটর ফ্রানজ ক্লিনৎসেভিচ বলেছেন, রুশ সীমান্তের কাছে সদস্য দেশ বাড়ানোর জন্য উঠেপড়ে লেগেছে ন্যাটো এবং সংস্থাটির এ আগ্রাসী আচরণ ঠেকাতে কঠোর জবাব দেবে রাশিয়া। রাশিয়া প্রয়োজনে পরমাণু অস্ত্রসহ সব ধরণের অস্ত্র ব্যবহার করতেও পিছু পা হবে না বলেও ঘোষণা করেন তিনি।

পরমাণু অস্ত্র বলতে রাশিয়ার স্থায়ী ঘাটিতে মজুদ পরমাণু অস্ত্রসহ সাগর এবং বিমান পথে চলমান পরমাণু অস্ত্রকে বুঝিয়েছেন বলেও ব্যাখ্যা দেন তিনি। অবশ্য তার এ বক্তব্যের পরিপ্রেক্ষিতে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রেস সচিব দিমিত্রি পেশকোভ। তিনি সাংবাদিকদের বলেন, সিনেটরের ভূমিকা কি সে কথা সবাই বুঝতে পেরেছেন। তবে তাকে তড়িঘড়ি কঠোর কোনো সিদ্ধান্ত গ্রহণ না করার আহ্বান জানান পেশকোভ। এ ছাড়া, রুশ সংবিধান অনুযায়ী পররাষ্ট্র নীতি নির্ধারণের বিষয়টি কেবলমাত্র দেশটির প্রেসিডেন্টের ওপর ন্যস্ত করা হয়েছে বলেও উল্লেখ করেন পেশকোভ।

রাশিয়ার সীমান্তবর্তী অঞ্চলে সবচেয়ে বড় সামরিক সমাবেশ গড়ে তুলছে ন্যাটো সামরিক জোট। আগামী বছর রোমানিয়ায় যুদ্ধবিমান পাঠাবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। পাশাপাশি পোল্যান্ডে সেনা, ট্যাঙ্ক ও কামান মোতায়েনেরও প্রতিশ্রুতি দিয়েছে দেশটি।

 

 

"