দ. কোরিয়ায় আন্দোলন ঠেকাতে পুলিশ মোতায়েন

প্রকাশ : ২৭ নভেম্বর ২০১৬, ০০:০০

বিদেশ ডেস্ক
ADVERTISEMENT

দক্ষিণ কোরিয়ায় বড় ধরণের এক আর্থিক কেলেংকারির ঘটনায় প্রেসিডেন্ট পার্ক গিউন-হাইয়ের পদত্যাগের দাবিতে দেশব্যাপী শনিবারের বিক্ষোভ-সমাবেশে লাখ লাখ লোক অংশ নিতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। পুলিশ জানায়, বিক্ষোভ-সমাবেশ মোকাবেলায় সিউলে ২৫ হাজার নিরাপত্তা কর্মী মোতায়েন করা এবং প্রেসিডেন্টের ব্লু হাউজ অভিমুখী সকল রাস্তা বন্ধ করে দেয়া হয়েছে।

এদিকে আয়োজকরা শনিবারের সাপ্তাহিক এ সমাবেশে প্রায় ১৫ লাখ লোক অংশ নেবে বলে ধারণা করছে। এটি তাদের সরকার বিরোধী পঞ্চম সাপ্তাহিক সমাবেশ। এছাড়া দক্ষিণ কোরিয়ার প্রাদেশিক নগরীগুলোতে আরো ৫ লাখ লোক বিক্ষোভ প্রদর্শন করবে বলে আশা করা হচ্ছে।

গত মাসে সরকার বিরোধী এ ধরনের সাপ্তাহিক বিক্ষোভ-সমাবেশ শুরুর পর থেকেই এতে অংশ নেয়া লোকজনের সংখ্যা ক্রমেই বৃদ্ধি পেতে দেখা যাচ্ছে। দু’সপ্তাহ আগে অনুষ্ঠিত বিক্ষোভ-সমাবেশে প্রায় ১০ লাখ লোক অংশ গ্রহণ করে বলে ধারণা করা হয়। ১৯৮০’র দশকে অনুষ্ঠিত গণতন্ত্রপন্থী বিক্ষোভ-সমাবেশের পর এটিকে দক্ষিণ কোরিয়ার সবচেয়ে বৃহত্তম বিক্ষোভ-সমাবেশ হিসেবে দেখা হচ্ছে। তারা এ পর্যন্ত অনেক শান্তিপূর্ণভাবেই বিক্ষোভ করে আসছে। এতে শিক্ষার্থী, শ্রমিক ও কৃষকরাসহ নানা পেশার লোকজন অংশ নিচ্ছে। এ সময় তাদেরকে সরকার বিরোধী নানা ধরণের শ্লোগান দিতে দেখা যায়। এদিকে পার্ক তার দীর্ঘদিনের ঘনিষ্ঠ বন্ধু চই সুন-সিলের বড় ধরনের আর্থিক কেলেংকারির ঘটনায় ক্ষমা চাইলেও তিনি পদত্যাগ করতে অস্বীকৃতি জানান।

 

 

"