অনুমোদনের অপেক্ষায় ফার্ক-কলম্বিয়া সরকার চুক্তি

প্রকাশ : ২৬ নভেম্বর ২০১৬, ০০:০০

বিদেশ ডেস্ক
ADVERTISEMENT

কলম্বিয়ার সবচেয়ে বড় বিদ্রোহী গোষ্ঠী ফার্কের সঙ্গে নতুন করে শান্তিচুক্তিতে স্বাক্ষর করেছে দেশটির সরকার। স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার কলম্বিয়ার রাজধানী বোগোতায় কোলন থিয়েটারে এক অনুষ্ঠানে ওই শান্তিচুক্তি করা হয়। বর্তমানে এই চুক্তি অনুমোদনের অপেক্ষায় দেশটির কংগ্রেসে জমা দেওয়া হয়েছে। সেখানে অনুমোদন মিললেই নতুন এই চুক্তি কার্যকর হবে।

শান্তিচুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে যোগ দেন ৮০০ অতিথি। পরে চুক্তিটি অনুমোদনের জন্য দেশটির কংগ্রেসের কাছে পাঠানো হয়। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ফার্কের প্রধান রদ্রিগো লনদোনো বলেন, ‘দ্বিমতের বিষয়গুলো সভ্যভাবে সমাধানের জন্য আমরা এই যুদ্ধ শেষ করছি।’

নতুন শান্তিচুক্তির বিষয়ে কলম্বিয়ার প্রেসিডেন্ট ম্যানুয়েল সান্তোস বলেন, আগেরটির চেয়ে এই চুক্তি বেশি গ্রহণযোগ্য হবে। কারণ, আগে যাঁরা ‘না’ ভোট দিয়েছিলেন, তাঁদের মতামতের ওপর এবার জোর দেওয়া হয়েছে।

এর আগে চলতি বছরের ২৬ সেপ্টেম্বর ফার্কের সঙ্গে একটি শান্তিচুক্তি করে কলম্বিয়া সরকার। ওই চুক্তি উপলক্ষে আয়োজিত জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে অংশ নেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন ও কলম্বিয়ার বিভিন্ন রাজ্যের প্রধানরা। অবশ্য গত ২ অক্টোবর জনগণের ভোটে চুক্তিটি বাতিল করা হয়।

এবারের চুক্তিটি অনুমোদনের জন্য জনগণের ভোটকে বেছে নেওয়া হয়নি; বরং তা ছেড়ে দেওয়া হয়েছে দেশটির কংগ্রেসের হাতে। বিদ্রোহী গোষ্ঠী ফার্কের সঙ্গে কলম্বিয়া সরকারের দ্বন্দ্ব বেশ পুরোনো। গত ৫০ বছরে এই সংঘাতে কমপক্ষে দুই লাখ ৬০ হাজার মানুষ নিহত হয়েছে। এ ছাড়া ঘরবাড়ি হারিয়েছেন কয়েক লাখ মানুষ। বিশ্লেষকদের মতে, নতুন শান্তিচুক্তি বাস্তবায়িত হলে ফার্কের সঙ্গে কলম্বিয়া সরকারের চলমান সংঘাতের ইতি ঘটবে।

 

 

"