জাম্বিয়ার সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৬, ০০:০০

বিদেশ ডেস্ক
ADVERTISEMENT

আফ্রিকার দেশ জাম্বিয়ার সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দেশটির ভোটাররা পার্লামেন্ট ও প্রেসিডেন্ট নির্বাচনের জন্য তাদের রায় দেন। নির্বাচনে ভোটারদের দীর্ঘ উপস্থিতি লক্ষ্য করা গেছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

এবারের নির্বাচনে নিবন্ধিত ভোটারের সংখ্যা ৬৭ লাখ। সামগ্রিক বিবেচনায় বৃহস্পতিবারের নির্বাচনি পরিবেশ ছিল শান্তিপূর্ণ। ভোটগ্রহণ শেষ হওয়ার পর এখন নির্বাচনি ফলের জন্য অপেক্ষা করছেন জাম্বিয়ার ভোটাররা।

স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যা থেকেই ভোটগণনা শুরু হয়। শনিবার রাতের মধ্যে চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হতে পারে। প্রেসিডেন্ট পদের মূল দুই প্রার্থী হচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট এদগার লুঙ্গু এবং বিরোধীদলীয় নেতা হাকাইন্দ হিচিলেমা। দুজনই নির্বাচনের নিজেদের জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন।

সাধারণ নির্বাচনেও মূল প্রতিদ্বন্দ্বিতা হবে বর্তমান প্রেসিডেন্ট এদগার লুঙ্গুর দল প্যাট্রিয়টিক ফ্রন্ট (পিএফ) এবং বিরোধীদলীয় নেতা হাকাইন্দ হিচিলেমা’র নেতৃত্বাধীন ইউনাইটেড পার্টি ফর ন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউপিএনডি)-এর মধ্যে। এদগার লুঙ্গুর বামপন্থী পিএফ-এর সঙ্গে হাকাইন্দ হিচিলেমা’র ইউপিএনডি-এর হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে মনে করা হচ্ছে। সূত্র: আল জাজিরা

"