ওবামার কাছে প্রার্থনা

প্রকাশ : ১২ আগস্ট ২০১৬, ০০:০০

বিদেশ ডেস্ক
ADVERTISEMENT

সিরিয়ায় বিদ্রোহীদের দখলে থাকা আলেপ্পোর আড়াই লাখ মানুষকে বাঁচাতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে সেখানে থাকা ডাক্তারেরা। ২৯ জন ডাক্তারের সাক্ষর করা একটি চিঠিতে জানানো হয়েছে, যেভাবে আলেপ্পোর মেডিকেলে সরবরাহগুলোকে কেন্দ্র করে হামলা চালানো হচ্ছে, তাতে আর কিছুদিন পর এই এলাকায় আর কোন ডাক্তার বেঁচে থাকবে না।

এই চিঠিতে ওবামার কাছে আবেদন জানিয়ে বলা হয়, আলেপ্পো শহর এলাকাকে ‘নো ফ্লাই জোন’ হিসেবে ঘোষণা করা হোক, যাতে বিমান হামলা বন্ধ হবে।

এদিকে রাশিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, আলেপ্পোয় খাদ্য ও মেডিকেল সাহায্য পাঠানোর জন্য প্রতিদিন ৩ ঘণ্টার জন্য বিমান হামলা সহ অন্যান্য হামলা বন্ধ রাখা হবে। জানানো হয়, বিমান হামলা, কামান হামলা বা গোলাগুলিসহ সকল সামরিক কার্যক্রম বন্ধ থাকবে স্থানীয় সময় সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। মস্কোর পক্ষ থেকে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এ কথা জানায়।

রাশিয়ার এমন বিবৃতির প্রেক্ষিতে জাতিসংঘ জানায়, মাত্র ৩ ঘণ্টা করে যুদ্ধ বিরতিতে আড়াই লাখ মানুষ খুব একটা লাভবান হবে না। জাতিসংঘের পক্ষ থেকে কমপক্ষে ৪৮ ঘণ্টা যুদ্ধ বিরতির আহ্বান জানানো হয়। সূত্র-বিবিসি

"