সহিংসতা উসকে দিচ্ছেন ট্রাম্প : হিলারি

প্রকাশ : ১২ আগস্ট ২০১৬, ০০:০০

বিদেশ ডেস্ক
ADVERTISEMENT

ডোনাল্ড ট্রাম্প সহিংসতাকে উসকে দিচ্ছেন বলে অভিযোগ করেছেন হিলারি ক্লিনটন। ডোনাল্ড ট্রাম্প বলেছেন, অস্ত্রের অধিকার বিষয়ক তার যেসব সমর্থক আছেন তারাই হিলারির বিজয় থামিয়ে দিতে পারেন।

হিলারি ক্লিনটন আইওয়ার ডেস মোইনেস-এ এক সমাবেশে বক্তব্যে বলেন, এসব বক্তব্যের একটি করুণ পরিণতি আছে। ট্রাম্প তার বক্তব্যে সেকেন্ড অ্যামেন্ডমেন্ট পিপল বা অস্ত্রের অধিকারীদের হিলারিকে রুখে দেওয়ার যে আহ্বান জানিয়েছেন তার ফলে যুক্তরাষ্ট্রের রাজনীতিতে ঝড়ো হাওয়া বইছে। এমনিতেই নানা কারণে বিতর্কের জন্ম দিয়েছেন এবার রিপাবলিকান দল থেকে প্রেসিডেন্ট পদের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

এ জন্য দলের অনেক নেতাকর্মী তার পক্ষ ত্যাগ করেছেন। সর্বশেষ দলের জাতীয় নিরাপত্তা বিষয়ক ৫০ জন শীর্ষ রিপাবলিকান তাকে প্রেসিডেন্ট পদে অযোগ্য ঘোষণা করে বিবৃতি দিয়েছেন। কিন্তু তাতেও থামছেন না ট্রাম্প। তিনি একের পর এক বিতর্ক জন্ম দিয়ে চলেছেন। সবে মাত্র আগস্ট মাস।

আরো তিনটি মাস সামনে। এরপর নির্বাচন। এ তিন মাসে তিনি আর কত ঘটনার জন্ম দেবেন তা এখন দেখার বিষয়। এ অবস্থায় বিশ্বের পরাশক্তি যুক্তরাষ্ট্রের দিকে তাকিয়ে আছে বাকি বিশ্ব।

এখানকার প্রেসিডেন্ট প্রার্থীর প্রতিটি শব্দ চয়ন, বাচন ভঙ্গি পর্যবেক্ষণ করে সারা বিশ্বের সচেতন মানুষ। ফলে একজন প্রেসিডেন্ট প্রার্থী আরও প্রজ্ঞার পরিচয় দেবেন সে কথাই স্মরণ করে দিয়েছেন হিলারি।

গত মাসে ডেমোক্রেট দলের জাতীয় সম্মেলনে ইরাক যুদ্ধে নিহত এক মার্কিন সেনা ক্যাপ্টেন হুমায়ুন খানের পিতামাতার বক্তব্যকে কেন্দ্র করে তিক্ত বিতর্ক উসকে দেন ট্রাম্প। তার এমন ভূমিকার তীব্র সমালোচনা করেন হিলারি ক্লিনটন। তিনি বলেন, আমরা দেখলাম যথারীতি যেমন সব মন্তব্য করে থাকেন ট্রাম্প তার সর্বশেষ একটি মন্তব্য।

তিনি সীমা অতিক্রম করছেন। তিনি একটি গোল্ড স্টার পরিবার নিয়ে নিষ্ঠুরের মতো কথা বলেছেন।

তিনি বলেছেন, আরও অনেক দেশের কাছে পারমাণবিক অস্ত্র থাকা উচিত। আর এখন তিনি সহিংসতা উসকে দিচ্ছেন। এসব ঘটনার প্রতিটিই বলে দেয় যে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ও কমান্ডার ইন চিফ হওয়ার মতো প্রজ্ঞা নেই ট্রাম্পের।

"