নিউজিল্যান্ডের কাছে হোয়াইটওয়াশ পাকিস্তান

প্রকাশ : ২৯ নভেম্বর ২০১৬, ১৬:১৭ | আপডেট : ২৯ নভেম্বর ২০১৬, ১৬:২২

অনলাইন ডেস্ক
ADVERTISEMENT

অবশেষে পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠে সিরিজ জয়ের স্বাদ পেল নিউজিল্যান্ড। দ্বিতীয় ও শেষ টেস্টে জয়ের মধ্য দিয়ে পাকিস্তানের বিপক্ষে ১৯৮৫ সালের পর এই প্রথম টেস্ট সিরিজ জিতল কিউইরা।
 
পাকিস্তানের বিপক্ষে ক্রাইস্টচার্চে প্রথম টেস্টে জিতে আত্মবিশ্বাসটা আগেই বাড়িয়ে রেখেছিল নিউজিল্যান্ড। ওই ম্যাচে ৮ উইকেটে জয়ের পর হ্যামিল্টনে কিউইরা জিতল ১৩৮ রানে। মঙ্গলবার শেষ দিনে বোলারদের নৈপুণ্যে জিতে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে স্বাগতিকরা।
 
দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ড ৩১৩ রান তুলে ইনিংস ঘোষণা করলে জয়ের জন্য ৩৬৯ রান প্রয়োজন হয় পাকিস্তানের। আগের দিন বিনা উইকেটে এক রান করা পাকিস্তানের শেষ দিনে দরকার ছিল ৩৬৮ রান। দুই ওপেনার সামি আসলাম ও আজহার আলীর ব্যাটিং দৃঢ়তায় ভালো কিছুর স্বপ্ন দেখছিল পাকিস্তান সমর্থকরা।
 
ওপেনিং জুটিতে তারা দলকে এনে দেয় ১৩১ রান। ব্যক্তিগত ৫৮ রানে মিচেল স্ট্যান্টনার বলে বোল্ড হন অধিনায়ক আজহার আলী। কিন্তু তার আউটের পর বালির বাঁধের মতো ভেঙ্গে পড়ে পাকিস্তানের ব্যাটিং লাইনআপ। সর্বোচ্চ ৯১ রানে আউট হন আরেক ওপেনার সামি আসলাম। মিডলঅর্ডার ও লো অর্ডার ব্যাটসম্যানরা প্রতিরোধ গড়তে না পারায় শেষপর্যন্ত ২৩০ রানেই অলআউট পাকিস্তান। এর আগে প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের করা ২৭১ রানের জবাবে ২১৬ রান করেছিল পাকিস্তান।
 
বল হাতে নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট নেন নেইল ওয়াগনার। দুটি করে উইকেট পান টিম সাউদি ও স্ট্যান্টনার। মোট আট উইকেট নিয়ে পেসার সাউদি ম্যাচ সেরা হয়েছেন।