নারী ফুটবলে ব্রাজিল সেমিফাইনালে

প্রকাশ | ১৩ আগস্ট ২০১৬, ১০:৩৫

অনলাইন ডেস্ক

এই প্রথম অলিম্পিকের ফুটবলে কোনো পদক জেতা হচ্ছে না মার্কিন নারী ফুটবলারদের। সুইডেনের কাছে পেনাল্টি শুটআউটে হেরে রিওর আসরের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা। তবে আসরের সপ্তম দিনে পেনাল্টি শুটআউট ভাগ্য জয় করেই স্বাগতিক ব্রাজিল সেমিফাইনালে উঠেছে অস্ট্রেলিয়াকে হারিয়ে।

মাতিলদা নামে পরিচিত অস্ট্রেলিয়ার সাথে মার্তাদের ব্রাজিলের ম্যাচটি নির্ধারিত ও অতিরিক্ত সময়ে থাকে গোলশূন্য। এরপর স্নায়ুক্ষয়ী টাইব্রেকে ৭-৬ গোলে জিতেছে ব্রাজিল। সুইডেনের সাথে যুক্তরাষ্ট্রের ম্যাচটি ১-১ গোলে অমিমাংশিত থেকে যায় টাইব্রেকে। সেখানে মার্কিনদের ৪-৩ গোলে হারিয়ে প্রথমবারের মতো অলিম্পিক ফুটবলের সেমিফাইনালে উঠে যায় সুইডিশ নারীরা। এই বছর ও রিওতে প্রথম হারের দেখা পেল যুক্তরাষ্ট্র।

১৯৯৬ সাল থেকে অলিম্পিকে আছে নারীদের ফুটবল। আর অলিম্পিকে এতো আগেভাগে এই প্রথম বিদায় নিলো মার্কিনিরা। চারবারের অলিম্পিক চ্যাম্পিয়ন তারা। যুক্তরাষ্ট্রের বিতর্কিত গোলকিপার সলো হোপ হারের পর ক্ষোভ প্রকাশ করে বলেন, "আমার মনে হয় আমরা ভীতু এক দলের সাথে খেলেছি। সেরা দল আজ জিতলো না। সত্যি আমি তাই বিশ্বাস করি।" গোটা ম্যাচে সুইডিশরা খুব রক্ষণাত্মক ফুটবল খেলেছে। তারই সমালোচনা করে এই কথা বলেছেন হোপ।

যুক্তরাষ্ট্রকে দুইবার অলিম্পিকের ফুটবলের সোনা জেতানো পিয়া সানডাগে এখন সুইডেনের কোচ। হোপের মন্তব্য নিয়ে তার দৃষ্টি আকর্ষণ করা হলো। তিনি বললেন, "ভীতু হয়ে জিততে পারলে সেটাই ভালো।" সেমিফাইনালে স্বাগতিক ব্রাজিলের সাথে খেলবে তার দল।