২৩ বছরের রেকর্ড ভাঙলেন আয়ানা

প্রকাশ | ১৩ আগস্ট ২০১৬, ০৯:১১ | আপডেট: ১৩ আগস্ট ২০১৬, ০৯:৩৭

অনলাইন ডেস্ক

ইথিওপিয়ার দূরপাল্লার দৌড়বিদ আলমাজ আয়ানা ২৩ বছরের রেকর্ড ভেঙে ১০ হাজার মিটার দৌড়ে সোনা জিতলেন। যেনে দৌড়ে নয়, উড়ে উড়ে নিজের স্প্রিন্ট শেষ করেছেন তিনি। তার এই কীর্তিতে কিছু সময়ের জন্য হতভম্ব ধারাভাষ্যকারই কথা বলতে ভুলে গিয়েছিলেন!

রিও ডি জেনিরোর অলিম্পিক স্টেডিয়ামের ট্র্যাকে ১০ হাজার মিটারে ক্যারিয়ারের মাত্র দ্বিতীয়বারের মতো প্রতিযোগিতামূলক দৌড়ে নামেন আয়ানা। অ্যাথলেটিক্সের প্রথম দিনে সোনার প্রথম ইভেন্টে শুরু থেকে আধিপত্য বজায় রেখে ২৯ মিনিট ১৭.৪৫ সেকেন্ড সময়ে দৌড় শেষ করেন তিনি, আগের রেকর্ডের চেয়ে যা ১৪ সেকেন্ড কম! আর বিস্ময়টা এখানেই। চীনের ওয়াং জুনশিয়ার ১৯৯৩ সালে ২৯ মিনিট ৩১.৭৮ সেকেন্ডের রেকর্ডটি টিকে ছিল ২৩ বছর।

রুপা পাওয়া কেনিয়ার ভিভিয়ান জেপকেমই চেরুইয়ত দৌড় শেষ করেছেন ২৯ মিনিট ৩২.৫৩ সেকেন্ডে। আয়নার সঙ্গে কোনো প্রতিদ্বন্দ্বিতাই গড়তে পারেননি ২০১২ অলিম্পিকে ব্রোঞ্জ জেতা এই দৌড়বিদ। আয়ানার স্বদেশী তিরুনেশ দিবাবার এবার লক্ষ্য ছিল প্রথম নারী অ্যাথলেট হিসেবে অ্যাথলেটিক্সের কোনো ইভেন্টে টানা তিনটি সোনা জেতা। কিন্তু বেইজিং ও লন্ডনের সোনা জয়ী এই দূরপাল্লার দৌড়বিদ আয়ানার অনেক পেছনে থেকে জেতেন ব্রোঞ্জ। তার সময় লেগেছে ২৯ মিনিট ৪২.৫৬ সেকেন্ড।

আয়ানার সামনে এবার ৫ হাজার মিটারের সোনা জয়ের হাতছানি। এই ইভেন্টের ফেভারিটও তিনিই। জিততে পারলে একই গেমসে ৫ ও ১০ হাজার মিটার দৌড় জেতা দ্বিতীয় নারী অ্যাথলেট হয়ে যাবেন তিনি। এই কীর্তি এখন কেবল দিবাবার।