নারীদের প্রথম ম্যারাথনে প্রথম হলেন সুমি

প্রকাশ : ১২ আগস্ট ২০১৬, ১৬:১৭

অনলাইন ডেস্ক
ADVERTISEMENT

বাংলাদেশে প্রথমবারের মতো নারীদের ১০ কিলোমিটার ম্যারাথন দৌড়ে প্রথম হয়েছেন সেনাবাহিনীর সুমি আক্তার। দ্বিতীয় হয়েছেন বাংলাদেশ নৌবাহিনীর মেরুনা ও তৃতীয় হয়েছেন সেনাবাহিনীর সদস্য স্মৃতি।

 

সুমি ৪৮ মিনিট ২২ সেকেন্ডে ১০ কিলোমিটার দৌড় শেষ করেন। এই তিনজনকে ট্রপি দেওয়া হয়।

শুক্রবার সকাল সোয়া ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয় টিএসসি থেকে শুরু হওয়া ম্যারাথনটি রাজধানীর বিভিন্ন সড়ক ঘুরে সেখানেই শেষ হয়। এতে বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষার্থীসহ কয়েকশ পেশাজীবী অংশ নেন।

পথে শাহবাগ, সায়েন্স ল্যাব, নিউমার্কেট, আজিমপুর, পলাশী, বুয়েট, ঢাকা মেডিক্যাল কলেজ, শহীদ মিনার, দোয়েল চত্বর, শিক্ষাভবন, কদম ফোয়ারা, মৎস ভবন, কাকরাইল মসজিদ, হলি ফ্যামিলি হাসপাতাল, ইস্কাটন গার্ডেন, কাজী নজরুল ইসলাম এভিনিউ, রূপসী বাংলা ও শাহবাগ হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে শেষ করে।

যুব দিবস উপলক্ষে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সহযোগিতায় আয়োজিত ঢাকা উইমেনস ম্যারাথনে বিজয়ী প্রথম তিনজনকে ট্রফি, পাঁচজনকে নগদ অর্থ ও প্রথম একশ জনকে পদক দেওয়া হয়। অংশগ্রহণকারীর সবাইকে দেওয়া হয় সম্মাননা সনদ।

সনদ ছাড়াও প্রথমজনকে ৩০ হাজার টাকা, দ্বিতীয়জনকে ২৫ হাজার, তৃতীয়জনকে ২০ হাজার, চতুর্থজনকে ১৫ হাজার এবং পঞ্চমজনকে ১০ হাজার টাকা দেওয়া হয়। ১ ঘন্টা ২৫ মিনিটে ১০ কিলোমিটার দৌড় শেষ করা ১০০ জনকে পদক ও সনদ দেওয়া হয়। এই দৌড় প্রতিযোগিতায় ২৮৯ জন অংশগ্রহণ করেন বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়।

সকালে টিএসসিতে ম্যারাথনের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

তিনি বলেন, ‘আজকের এ ম্যারাথনে অংশগ্রহণ করার মাধ্যমে দায়িত্ব শেষ নয় বরং শুরু হয়েছে। প্রতিদিনই শারীরিক সুস্থতার জন্য তোমরা এর অনুশীলন করবে। দৈনন্দিন চর্চা করলে সুস্থ থাকা সম্ভব।’

পর্বতারোহী মুসা ইব্রাহীমের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শামসুন্নাহার হলের প্রাধ্যক্ষ অধ্যাপক সুপ্রিয়া সাহা, বাংলাদেশ অ্যাথলেটিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ইব্রাহিম চেঙ্গিস এ সময় উপস্থিত ছিলেন।