জিয়াউদ্দিন ভেনেজুয়েলার অনাবাসিক দূত

প্রকাশ | ১২ আগস্ট ২০১৬, ১৪:০২

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন একইসঙ্গে ভেনেজুয়েলায় অনাবাসিক রাষ্ট্রদূত হিসেবে দায়িত্বপালন করবেন। ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলা মাদুরোর কাছে তিনি পরিচয়পত্র পেশ করেছেন বলে ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস থেকে জানানো হয়েছে।

রাজধানী কারাকাসে বুধবার প্রেসিডেন্ট প্যালেসে রাষ্ট্রদূত জিয়াউদ্দিনকে স্বাগত জানান প্রেসিডেন্ট মাদুরো। এসময় তাকে গার্ড অব অনার দেয়া হয় এবং বাংলাদেশের জাতীয় সংগীত বাজানো হয়। আনুষ্ঠানিক এই সংক্ষিপ্ত আয়োজনে জিয়াউদ্দিন বাংলাদেশের প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টের পক্ষ থেকে মাদুরোকে ‘উষ্ণ অভিনন্দন ও শুভেচ্ছা’ জানান।

পারস্পরিক সহযোগিতার জন্য দুই দেশেরই প্রচুর সুযোগ ও সম্ভাবনা রয়েছে উল্লেখ করে মাদুরো বাংলাদেশের জনগণ ও সরকারকে ‘উষ্ণ শুভেচ্ছা’ জানান। দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের জন্য পারস্পরিক সমর্থন ও সহযোগিতার উপর জোর দেন তিনি। ভেনেজুয়েলায় অনুষ্ঠেয় আসন্ন ন্যাম সম্মেলনে বাংলাদেশ সরকারকে অংশগ্রহণের অনুরোধ জানানও মাদুরো।

ন্যামের আদর্শ ও মূলনীতিগুলো ‘যেকোনো সময়ের চেয়ে আজ বেশি প্রাসঙ্গিক’ বলে তিনি মন্তব্য করেন। রাষ্ট্রদূত জিয়াউদ্দিন তার কর্তব্য ও দায়িত্বপালনে প্রেসিডেন্টের সমর্থন চান।