অভ্যুত্থানচেষ্টার অভিযোগ:

ঢাকা থেকে পালিয়েছেন তুরস্কের ৩ কূটনীতিক!

প্রকাশ : ১২ আগস্ট ২০১৬, ১১:০০ | আপডেট : ১২ আগস্ট ২০১৬, ১৪:০৪

অনলাইন ডেস্ক
ADVERTISEMENT

ব্যর্থ সেনা অভ্যুত্থানে জড়িত থাকার অভিযোগ ওঠার পর ঢাকায় নিযুক্ত চার্জ দ্য অ্যাফেয়ার্স আহমেদ গুরবুজসহ তুরস্কের তিন কূটনীতিক বাংলাদেশ ছেড়েছেন। 

বৃহস্পতিবার বার্তাসংস্থা রয়টার্স তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুককে উদ্ধৃত করে একটি খবর প্রকাশ করে। সেখানে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেন, গত ১৫ জুলাইয়ের ব্যর্থ অভ্যুত্থান ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে বিশ্বে ছড়িয়ে থাকা দুজন রাষ্ট্রদূতসহ তুরস্কের অন্তত ৩শ' কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে। 

তিনি বলেন, বাংলাদেশে অবস্থানরত তিনজনকে আমরা দেশে ফিরতে বলেছিলাম। কিন্তু, তাদের দুজন নিউইয়র্কে এবং অন্যজন জাপান হয়ে মস্কোতে পালিয়ে গেছেন। তুরস্কের এই তিন কূটনীতিক গতমাসের শেষ দিকে ঢাকা ছেড়েছেন বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে। 

এরআগে গত ২৮ জুলাই তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় আঙ্কারায় বাংলাদেশ দূতাবাসকে এক চিঠিতে জানায়, মাহমুত বুরাককে অন্তর্বর্তীকালীন ঢাকায় তুরস্কের চার্জ দ্য অ্যাফেয়ার্স নিয়োগ করা হয়েছে। অথচ ওই সময় ওই পদে দায়িত্বপালন করছিলেন আহমেদ গুরবুজ। পরে ১ আগস্ট পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে পাঠানো এক চিঠিতে তুরস্ক জানায়, দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স আহমেদ গুরবুজ, তৃতীয় সচিব সেমিলেনুর গুরবুজ ও অ্যাটাশে পদের একজনসহ তিনজনের তুরস্কের কূটনৈতিক পাসপোর্ট বাতিল করা হয়েছে। 

এদিকে প্রায় তিন মাস দেশে কাটিয়ে শুক্রবার ঢাকায় ফিরছেন তুরস্কের রাষ্ট্রদূত দেউরিম ওজতুর্ক।