একাধিক সম্পর্কে কেন জড়ান?

প্রকাশ : ৩০ নভেম্বর ২০১৬, ১৫:০৯

অনলাইন ডেস্ক
ADVERTISEMENT

স্বভাবগত ভাবে ঠিক ততটা দুর্বল নন, তবু একটা সম্পর্কে থাকতে থাকতেই জড়িয়ে পড়েন আর একটা সম্পর্কে, এমন মানুষের সংখ্যা কম নয়। যদিও একসঙ্গে একাধিক ঘনিষ্ঠতার সম্পর্ককে অনুমোদন দেয় না কোনও সমাজই। কিন্তু কেন এমন করে মানুষ? মনোবিদরা তার কারণ হিসেবে চিহ্নিত করেছেন কয়েকটি কারণকে।

❏ সম্পর্ক মানেই দায়িত্ব। একজনের সঙ্গে সম্পর্কে থাকছেন মানে, তার দায়িত্বগুলোকেও হাসিমুখেই মেনে নিতে হবে। এখান থেকে শুরু হয় সমস্যা। অনেক সময়েই দেখা যায়, মানুষদিকে ভালবাসলেও তার দায়িত্ব নিতে চান না অনেকে। সেই তিক্ততা জীবনে আনতে পারে নতুন সম্পর্কের হাতছানি। ফলে সম্পর্ক না ভাঙলেও লুকিয়ে চলতে থাকে আর একটা প্রেম।

❏ শুনতে অবাক লাগলেও সত্যি। অনেকসঙ্গে দু’জনের প্রেমে পড়েন অনেকে। এমন নয়, যে কোনও বিরক্তি বা তিক্ততার থেকে এমনটা ঘটে। কিন্তু সত্যিই ঘটে। মানুষের মন এমনিতেই জটিল। প্রেমের গতিবিধি তো আরওই জটিল। কেন যে কীভাবে এমনটা ঘটে তা ব্যাখ্যা করতে পারেন না কেউই।

❏ শুধুই যৌনতা? না এমনটা কিন্তু নয়। অনেকের কাছেই ব্যাক্তিত্বের আকর্ষণও যৌনতার চেয়ে কম নয়। ভাল কথা বলতে পারেন, এমন মানুষ সহসাই জীবনের বৈচিত্র নিয়ে আসতে পারেন। এক্ষেত্রে বৈচিত্রের আকর্ষণ যৌনতার চেয়েও বেশি।