সন্তানের পরীক্ষার সময় নিজের উদ্বেগ কমাবেন যেভাবে

প্রকাশ : ২৮ নভেম্বর ২০১৬, ১১:২৩

অনলাইন ডেস্ক
ADVERTISEMENT

সন্তানের বার্ষিক পরীক্ষা সামনে। আর তাই নিয়ে পরীক্ষার্থীর থেকে তাদের মা-বাবার টেনশন বেশি। যে কারণে প্রায়ই দেখা যায় ছেলে-মেয়ের পরীক্ষার আগে অসুস্থ হয়ে পড়েছেন তাদের অবিভাবকরা। আর তার ফলে আখরে ক্ষতি হয় বাচ্চাদেরই। তাই এই সময় স্ট্রেস কমিয়ে আপনাকে সুস্থ থাকতে হবে। আর সেটা একমাত্র সম্ভব যদি আপনি চান। তাই এই সময় আপনার ভালো থাকা ছেলেমেয়ের পক্ষ্ যে অনেকটা জরুরি সেটা যদি আপনি উপলব্ধি করে থাকেন, তাহলে আজ থেকেই নিজের খেয়াল রাখা শুরু করে দিন।

যেগুলি করবেন

§  বিশ্বাস রাখুন আপনার ছেলে মেয়ের উপর। আর ঝেড়ে ফেলুন তথাকথিত ধারণা যে, ‘পরীক্ষাই একমাত্র পথ যা আপনার সন্তানের দক্ষতা প্রমাণ করবে’। এটা মাথা থেকে ঝেড়ে ফেলতে পারলেই ছেলেমেয়ের উপর প্রত্যাশার চাপ কমে যাবে অনেকখানি৷ আর তাতে আপনার টেমশনও অনেক কমবে৷

§  এই সময় ছেলে মেয়ের সঙ্গে আপনিও বসে যেতে পারেন পড়তে। তবে অবশ্যই গল্পের বই। এটা একদিকে যেমন আপনার টেনশন কমাবে অন্যদিকে আপনার সন্তান পাবে তার পড়ার সাথি।

§  বেশি চিন্তা হলে মেডিটেশন করুন। কারণ প্রাচীনকাল থেকে মেডিটেশনকে স্ট্রেস ও টেনশন কমানোর ম্যাজিক ড্রাগ বলে মনে করা হয়। তাই এই সময় নিয়মিত মেডিটেশন অভ্যাস করুন।

§  মিউজিক থেরাপির নাম নিশ্চয়ই শুনেছেন, স্ট্রেস কমাতে এর থেকে ভালো উপায় আর হয় না। তাই যখনই মনে করবেন টেনশন হচ্ছে গান শুনুন। তবে দু:খের গান অবশ্যই নয়।

§  যদিও কংক্রিটের এই শহর সবুজ খুঁজে পাওয়া বেশ কঠিন, তবুও এখনও যে কয়েকটি জায়গা দেখা মেলে গ্রিনারির। তাই টেনশন মাথাচড়া দিয়ে উঠলে ঘুরে আসুন পার্কে।

§  এছাড়া এক সমীক্ষায় জানা গেছে কমলা লেবুর খোসার গন্ধ শুকলে টেনশন কম তাই। তাই এটা ট্রাই করে দেখতে পারেন।