শীতের পিঠার ৩ রেসিপি

প্রকাশ : ২৬ নভেম্বর ২০১৬, ১৮:৩৬ | আপডেট : ২৬ নভেম্বর ২০১৬, ১৮:৪৭

অনলাইন ডেস্ক
ADVERTISEMENT

শীত এলেই দেশে পিঠা খাওয়ার উৎসব শুরু হয়ে যায়। আমাদের দেশে ঠিক কত ধরনের পিঠা তৈরি হয় তা বলা মুশকিল। তবে এমন কিছু পিঠা আছে যা কম-বেশি সবার কাছেই প্রিয়। এরকমই বহুল পরিচিত ৩টি পিঠার রেসিপি জেনে নেয়া যাক-

১. দুধ চিতই

উপকরণ: পোলাওয়ের চাল ৩ কাপ, লবণ সামান্য, খেজুরের গুড় দেড় কাপ, দুধ ৩ লিটার, মালাই ১ কাপ, দারচিনি ২ টুকরা, এলাচ ২টি, পানি ৩ কাপ।

প্রস্তুত প্রণালী: চাল ৪-৫ ঘণ্টা ভিজিয়ে রেখে ভেজা অবস্থায় মিহি করে বেটে লবণ দিয়ে মাখিয়ে ১ ঘণ্টা ঢেকে রাখতে হবে। গোলাতে পরিমাণমতো কুসুম গরম পানি মেশাতে হবে (খেয়াল রাখতে হবে গোলা যেন খুব ঘন না হয়)।
লোহার কড়াই বা মাটির পিঠার খোলা চুলায় দিয়ে এটি গরম হলে প্রথমবার সামান্য তেল মাখিয়ে বড় চামচের ১ চামচ গোলা পিঠার খোলায় ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে। ঢাকনার ওপর সামান্য পানির ছিটা দিতে হবে। ৪-৫ মিনিট পর পিঠা তুলতে হবে। খেজুরের গুড় ৩ কাপ পানি দিয়ে এলাচ, দারচিনি দিয়ে জ্বাল দিতে হবে। ফুটে উঠলে নামিয়ে নিয়ে গরম পিঠা গুড়ের সিরায় ভেজাতে হবে। ৩ লিটার দুধ জ্বাল দিয়ে ২ লিটার করে গুড়ের রসে মিশিয়ে ৫-৬ ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। খেয়াল রাখতে হবে পিঠাগুলো যেন ঐ পাত্রে ডুবে যায়।

 

 

 

২. ভাপা পিঠা

উপকরণ: চালের গুঁড়া ১ কেজি, পানি আধা কাপ, গুড় আধা কেজি, নারকেল কোরানো ১ কাপ, লবণ সামান্য।

প্রস্তুত প্রণালী: চালের গুঁড়া পানি দিয়ে ভালো করে নেড়ে বাঁশের চালনিতে চেলে নিন। অ্যালুমিনিয়াম বা মাটির পাত্রের মুখে কাপড় বেঁধে পানি ভরে চুলায় বসান। পানি ফুটে ভাপ বের হলে একটা ছোট ছাঁচে প্রথমে চালের গুঁড়া, গুড় ও কোরানো নারিকেল আবার চালের গুঁড়া দিয়ে চুলায় বসানো পাত্রের কাপড়ের ওপর ছাঁচের পিঠা ঢেলে ৫ মিনিট ভালোভাবে ঢেকে রাখুন। ঢাকনা তুলে একটা একটা করে তৈরি করতে পারবেন ভাপা পিঠা।

৩. পাটিসাপটা

উপকরন: ময়দা দেড় কাপ, চালের গুড়া আধা কাপ, ডিম ১ টি, চিনি আধা কাপ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, পানি ১ কাপ, দুধ ১ কাপ, লবন সামান্য।

প্রস্তুত প্রনালি: ডিম ফেটিয়ে তাতে দুধ, চিনি, পানি, লবন মিশিয়ে আরো একটু ফেটিয়ে নিন। এরপর বাকি উপকরনগুলো এর সঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এবার ফ্রাইপ্যান গরম করে তাতে সামান্য তেল মেখে ওই মিশ্রন সিকি কাপ দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে অল্প জ্বালে পিঠা বানিয়ে নিন। এরপর পাটির মতো করে বাটিতে পিঠা উঠিয়ে গরম গরম পরুবেশন করুন।
ইচ্ছা করলে পিঠার মধ্যে পুর ভরে নিতে পারেন।

পুর তৈরির প্রনালি: ১ লিটার দুধ ও ১ কাপ চিনি জ্বাল দিয়ে ঘন করে তাতে ১ কাপ গুড়া দুধ ও এলাচের গুড়া দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে হালুয়ার মত করে নামিয়ে নিন। এই পুর পিঠায় ভরে পিঠা ভাঁজ করে পরিবেশন করুন।