বাড়িতে এনার্জি বাড়াতে লাগাতে পারেন ১২ গাছ

প্রকাশ : ১২ আগস্ট ২০১৬, ১১:২৫

অনলাইন ডেস্ক
ADVERTISEMENT

বাড়ির আশেপাশে ছড়ানো বাগান। নিজের বাড়ি হোক বা অন্য কারও, এমন বাড়িতে গেলে নিমেষে মন ভাল হয়ে যায় সকলেরই। বাড়ির আশেপাশে বাগান থাকলে অক্সিজেন‌ের পরিমাণ বাড়ে। ফলে শরীর যেমন সুস্থ থাকে, তেমনই ভাল থাকে মনও। রঙিন ফুল বাড়াতে পারে পজিটিভ এনার্জি। জেনে নিন কোন গাছ বাড়িতে লাগালে পজিটিভ এনার্জি বাড়বে। 

১.তুলসি: বাড়ির উঠোনে তুলসি গাছ রাকার রেওয়াজ বহুদিনের। এতে পজিটিভ এনার্জি যেমন বাড়ে, তেমনই অসুখ-বিসুখও কম হয়। অনেক ছোটখাট অসুখে টোটকা হিসেবেও কাজ করে তুলসি।

২.জুঁই: বাগানে জুঁই ফুলের সুগন্ধ মন ভাল করে না এমন মানুষ বোধ হয় পৃথিবীতে নেই। শুধু গাছে নয়, ঘরের ফুলদানিতে, সাজের সময় চুলে লাগাতে, সব কিছুতেই জুঁই ফুলের কাছে হার মেনেছে অন্যরা।

৩.লেবু: বাড়িতে লেবু গাছ থাকলে সুগন্ধে ভরে যায় চারপাশ। এতে মন ভাল হয়ে ওঠে। শুধু তাই নয়, লেবু গাছ মশা দূর করতেও সাহায্য করে।

৪.ল্যভেন্ডার: এই ফুলের বেগুনি রঙের মধ্যেই বিশেষত্ব। মুড ভাল রাখে, পজিটিভ এনার্জি বাড়ায় ল্যাভেন্ডার।এর সুগন্ধী এসেনশিয়াল অয়েল স্ট্রেস দূর করতে সাহায্য করে।

৫.গোলাপ: এই ফুলের ব্যাপারে আর নতুন করে কিছুই বলার নেই। বর্ণে, গন্ধে সব কিছুতেই যে একগুচ্ছ গোলাপ তুলনাহীন। লাল, হলুদ, সাদা, গোলাপি, কমলা সব রঙের গোলাপেরই রয়েছে নিজস্ব গুণ।

৬.অর্কিড: এই ফুল শান্তি, সাফল্যের প্রতীক। বড় হোটেল, কর্পোরেট অফিস, বিয়ের আসর সাজাতে ব্যবহার করা হয় সাদা অর্কিড। বাড়িতে এই ফুলের গাছ লাগালেও বাড়বে পজিটিভ এনার্জি।

৭.রোজমেরি: ল্যাভেন্ডারের মতোই রোজমেরির রঙও বেগুনি। এই গাছ থেকেও তৈরি হয় এসেনশিয়ান অয়েল, যা মুড ভাল রাখতে সাহায্য করে।

৮.পিস লিলি: সাদা এই ফউল শান্তির প্রতীক। এই গাছ পরিবারের মধ্যে শান্তি, সুন্দর সম্পর্ক বজায় রাখে।

৯.বাঁশ: বাড়িতেই এখন অনেকেই ছোট কচি বাঁশ গাছ রাখেন। একে বলা হয় লাকি ব্যাম্বু। বাড়িতে সমৃদ্ধি নিয়ে আসে এই বাঁশ গাছ।

১০.অ্যালয় ভেরা: অ্যালয় ভেরা মানেই সতেজতা। বাড়িতে অ্যালয় ভেরা গাছ থাকলে বাড়ির পরিবেশ যেমন ফ্রেশ থাকে, তেমনই ছোটখাট কেটে যাওয়া, ত্বকের সমস্যাতেও কাজে আসে অ্যালয় ভেরা।

১১.চনদ্রমল্লিকা: নানা রঙের চনদ্রমল্লিকা বাগানে ফুটে থাকলে ঘরে পজিটিভ এনার্জি বাড়ে। হলুদ, গোলাপি চন্দ্রমল্লিকা সম্পর্ক সুন্দর করতে সাহায্য করে।

১২.বাটারফ্লাই পাম বা সুপুরি পাম: পরিচিত এই গাছের পোশাকি নাম এটাই। অনেকেই বাগানে রাখেন এই গাছ।শুধু যে সুন্দর দেখায় তা নয়, পজিটিভ এনার্জি বাড়াতেও সাহায্য করে এই গাছ।