চীনের সঙ্গে উত্তর কোরিয়ার কয়লা বাণিজ্যে জাতিসংঘের নিষেধাজ্ঞা

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০১৬, ১১:৫৩

অনলাইন ডেস্ক
ADVERTISEMENT
ফাইল ছবি

চীনের সঙ্গে উত্তর কোরিয়ার লাভজনক কয়লা বাণিজ্যে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘ। সেপ্টেম্বরে উত্তর কোরিয়া নিষেধাজ্ঞা অমান্য করে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়, এর প্রেক্ষিতে উত্তর কোরিয়ার ওপর আরোপিত বাণিজ্যিক এই নিষেধাজ্ঞা মেনে নিয়েছে চীন।
 
উত্তর কোরিয়ার বন্ধু রাষ্ট্র হিসেবে বিশ্বে পরিচিত চীনে অবশ্য শুধু কয়লা বাণিজ্য বন্ধ হচ্ছে না উত্তর কোরিয়ার। সেই সঙ্গে বন্ধ হয়ে যাচ্ছে তামা, নিকেল, রূপা, দস্তা ও মূর্তি বিক্রি। এখন থেকে এই পণ্যগুলো বিক্রির জন্য বিকল্প বাজার সন্ধান করতে হবে উত্তর কোরিয়াকে। তবে এ ক্ষেত্রে উত্তর কোরিয়া সবচাইতে বড় ধাক্কা খাচ্ছে কয়লা বাণিজ্যে। চীন কয়লা না নিলে দেশটির মোট কয়লা উৎপাদনের ৬০ ভাগ বন্ধ করে দিতে হবে।
 
চীন অবশ্য এর আগে বেশ কয়েকবার উত্তর কোরিয়াকে শান্ত থাকতে বলেছিল। কিন্তু তারপরও সেপ্টেম্বর মাসে নতুন করে ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে তা প্রচার করে উত্তর কোরিয়া। এর প্রেক্ষিতে জাতিসংঘের এই নিষেধাজ্ঞা বেশ সহজেই মেনে নেয় চীন। উল্লেখ্য, পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর কারণে ২০০৬ সালে থেকে উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করে জাতিসংঘ। এরপর বিভিন্ন সময় সেই নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়। নিষেধাজ্ঞার পরিধিও বাড়ে সময় সময়।

সূত্র : বিবিসি