কাস্ত্রো শোকে অবনত কিউবা

প্রকাশ : ২৭ নভেম্বর ২০১৬, ১৪:১৪

অনলাইন ডেস্ক
ADVERTISEMENT

কিউবায় সমাজতান্ত্রিক বিপ্লবের নেতা ফিদেল কাস্ত্রোর মৃত্যুতে দেশটিতে নয়দিনের শোক পালন শুরু হয়েছে। রোববার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, শোক পালনের অংশ হিসেবে কিউবাতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে।

স্থানীয় সময় শুক্রবার রাতে রাজধানী হাভানায় ফিদেল কাস্ত্রো শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে রাষ্ট্রীয় টেলিভিশনে এক ঘোষণায় জানিয়েছেন তার ছোট ভাই কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো। তার বয়স হয়েছিল ৯০ বছর। টেলিভিশনে দেওয়া ঘোষণায় রাউল কাস্ত্রো বলেন, কিউবা বিপ্লবের সর্বাধিনায়ক আজ (শুক্রবার) রাত ১০ টা ২৯ মিনিটে মারা গেছেন।

ফিদেল কাস্ত্রোর মৃত্যুতে শনিবার নয়দিনের জাতীয় শোক ঘোষণা করে দেশটির সরকার। এই শোক পালন শেষে আগামী ৪ ডিসেম্বর হবে তার শেষকৃত্য। সমাজতান্ত্রিক বিপ্লবের মাধ্যমে ১৯৫৯ সালে কিউবার রাষ্ট্রক্ষমতায় আসেন কাস্ত্রো। এরপর প্রায় অর্ধশতক ধরে একদলীয় রাষ্ট্র হিসেবে কিউবা শাসন করেন তিনি। স্বাস্থ্যগত কারণে ২০০৮ সালে ছোট ভাই রাউল কাস্ত্রোর হাতে ক্ষমতা ছেড়ে দেন এই বিপ্লবী।

ফিদেল কাস্ত্রোর সমর্থকরা মনে করেন, তিনি কিউবাকে সাধারণ মানুষের কাছে ফিরিয়ে দিয়েছেন। অন্যদিকে তার বিরোধীরা বরাবরই বিরোধী মত দমনের অভিযোগ তুলেছেন তার বিরুদ্ধে।