অনুপ্রবেশকালে রোহিঙ্গাদের ৬ নৌকা ফেরত পাঠিয়েছে বিজিবি

প্রকাশ : ২৭ নভেম্বর ২০১৬, ১৩:২৬ | আপডেট : ২৭ নভেম্বর ২০১৬, ১৩:৩৯

অনলাইন ডেস্ক
ADVERTISEMENT

মিয়ানমারে সেনাবাহিনীর অভিযানের মুখে পালিয়ে কক্সবাজারের সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশের সময় রোহিঙ্গা বহনকারী ছয়টি নৌকাসহ অন্তত ৬৫ জনকে ফেরত পাঠিয়েছে বিজিবি। রোববার ভোরে উখিয়া ও টেকনাফের নাফ নদীর বিভিন্ন সীমান্ত পয়েন্টে এ অভিযান চালানো হয় বলে বিজিবির কর্মকর্তারা জানান।
বিজিবির কক্সবাজার ৩৪ ব্যাটালিয়নের হিসাব অনুযায়ী, গত ১ নভেম্বর থেকে ২৭ নভেম্বর পর্যন্ত মোট ৪১৬ অনুপ্রবেশ চেষ্টাকারী রোহিঙ্গাকে ফেরত পাঠানো হয়েছে। বিজিবির কক্সবাজার ৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেনেন্ট কর্নেল ইমরান উল্লাহ সরকার বলেন, উখিয়ার বালুখালী ও বান্দরবানের ঘুমধুম সীমান্ত পয়েন্ট দিয়ে অনুপ্রবেশের সময় তিনজন পুরুষ ও দুই শিশুকে ফেরত পাঠানো হয়েছে।
অন্যদিকে নাফ নদীর বিভিন্ন সীমান্ত পয়েন্ট দিয়ে অনুপ্রবেশের সময় জলসীমার শূন্যরেখা থেকে রোহিঙ্গা বোঝাই ছয়টি নৌকা ফেরত পাঠানো হয়েছে বলে বিজিবির টেকনাফ ২ ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মেজর আবু রাসেল সিদ্দিকী জানান। প্রতি নৌকায় অন্তত ১০ জন রোহিঙ্গা ছিল বলে জানান তিনি।
গত ৯ অক্টোবর মিয়ানমারের তিনটি সীমান্ত পোস্টে ‘বিচ্ছিন্নতাবাদীদের’ হামলায় সেদেশের নয় সীমান্ত পুলিশের মৃত্যুর পর রাখাইন রাজ্যের রোহিঙ্গা-অধ্যুষিত জেলাগুলোয় সেনাবাহিনীর অভিযান শুরু হয়।
ওই অভিযানে সেনাবাহিনী নির্বিচারে হত‌্যা ও জ্বালাও-পোড়াও করে সংখ‌্যালঘু রোহিঙ্গাদের এলাকা ছাড়তে বাধ‌্য করছে বলে অভিযোগ করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো।
মিয়ানমারে জাতিগত নিপীড়নের শিকার রোহিঙ্গারা কয়েক যুগ ধরে বাংলাদেশে আসছিল। বর্তমানে পাঁচ লাখের বেশি রোহিঙ্গা রয়েছে বাংলাদেশ। তবে রোহিঙ্গাদের অনুপ্রবেশ ঠেকাতে সীমান্তে নজরদারি কঠোর করা হয়েছে বলে বিজিবি জানিয়েছে।