উইসকনসিনের ভোট পুনর্গণনায় যোগ দিচ্ছে হিলারি শিবির

প্রকাশ : ২৭ নভেম্বর ২০১৬, ০৯:৪৯ | আপডেট : ২৭ নভেম্বর ২০১৬, ১০:১৪

অনলাইন ডেস্ক
ADVERTISEMENT

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে উইসকনসিনের ভোট পুনর্গণনায় হিলারি ক্লিনটন শিবির যোগ দেবে বলে জানিয়েছেন শিবিরের এক আইনজীবী।
 
গ্রিন পার্টির প্রেসিডেন্ট প্রার্থী জিল স্টেইন প্রথমে উইসকনসিন রাজ্যের ভোট পুনর্গণনার উদ্যোগ নেন। তিনি মিশিগান ও পেনসিলভানিয়াতেও ‘পরিসংখ্যানগত অসঙ্গতির’ অভিযোগ তুলে ভোট পুনর্গণনার দাবি তোলেন।
 
হিলারি শিবিরের আইনজীবী মার্ক এলিয়াস বলেছেন, ‘ভোট পক্রিয়ায় কোনো ধরনের কারচুপি হয়েছে কি না, তা খতিয়ে দেখার জন্য হিলারির দল ও বাহিরের বিশেষজ্ঞরা নির্বাচনের ফলাফল নিয়ে চুলচেরা বিশ্লেষণ করেছেন। নির্বাচনে জালিয়াতের উদ্দেশে মেশিনের ক্ষতি করা হয়েছে, এমন কোনো প্রমাণ আমরা পাইনি। তবে যে সাড়ে ৬ কোটি আমেরিকান হিলারি ক্লিনটনের জন্য ভোট দিয়েছেন তাদের অনুরোধের কারণে সত্যিই স্বচ্ছতার সঙ্গে ভোট গণনা হয়েছে কি না, তা জানার জন্য ভোট পুনর্গণনায় অংশগ্রহণের বাধ্যবাধকতা আমাদের রয়েছে।’
 
এলিয়াস জানান, তিনটি রাজ্যের মধ্যে মিশিগানে ট্রাম্প ও হিলারি পক্ষে ভোটে সবচেয়ে কম ব্যবধান রয়েছে। ভোট পুনর্গণনায় সেখানে ব্যবধান কমে আসার সম্ভাবনা সবচেয়ে বেশি।
 
তিনি বলেন, ‘জিল স্টেইন যদি তার প্রতিশ্রুতিতে অটল থাকেন তবে মধ্যপশ্চিম রাজ্যগুলোতেও হিলারি শিবির ভোট পুনর্গণনায় অংশ নেবে।’
 
নির্বাচনের ফল পরিবর্তনে অর্থাৎ হিলারিকে প্রেসিডেন্ট হতে হলে উইসকনসিন, মিশিগান ও পেনসিলভানিয়া- এই তিন রাজ্যের ফলই তার পক্ষে যেতে হবে।
 
এদিকে, ভোট পুনর্গণনার এই আবেদনকে ‘কেলেঙ্কারি’ হিসেবে অভিহিত করেছেন নির্বাচনে জয় পাওয়া রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্প।
 
তিনি অভিযোগ করে বলেন, ‘জিল স্টেইন ভোট পুনর্গণনার নামে আসলে নিজের কোষাগার মজবুত করছেন। কারণ এর জন্য তিনি সমর্থকদের কাছ থেকে অনুদান নিচ্ছেন।’
 
ট্রাম্প বলেন, ‘নির্বাচনের ফলাফলকে চ্যালেঞ্জ ও কলুষিত না করে সম্মান দেখানো উচিত।’
 
সূত্র : বিবিসি