কাস্ত্রোকে নিষ্ঠুর স্বৈরশাসক বললেন ট্রাম্প

প্রকাশ : ২৭ নভেম্বর ২০১৬, ০৯:৩১

অনলাইন ডেস্ক
ADVERTISEMENT

কিউবার সদ্যপ্রয়াত বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রো ‘নিষ্ঠুর স্বৈরশাসক’ ছিলেন বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
 
শুক্রবার কিউবার সময় রাত ১০টা ২৯ মিনিটে শেষনিঃশ্বাস ত্যাগ করেন কাস্ত্রো। এর কয়েক ঘণ্টা পর এক বিবৃতিতে এ কথা বলেন ট্রাম্প।
 
জানুয়ারিতে প্রেসিডেন্টের দায়িত্ব নিতে যাওয়া ট্রাম্প আশা প্রকাশ করেন, কিউবার লোকজন এখন স্বাধীনভাবে চলাফেরা করতে পারবে।
 
১৯৫৯ সালে কমিউনিস্ট বিপ্লবের মাধ্যমে কিউবার ক্ষমতা দখল করেন ফিদেল কাস্ত্রো। যুক্তরাষ্ট্রের প্রভাবকে তিনি দশকের পর দশক উপেক্ষা করেন। এ সময়ে তাকে হত্যায় যুক্তরাষ্ট্রের নানা ষড়যন্ত্র এড়াতেও সক্ষম হন কাস্ত্রো।
 
সমর্থকদের মতে, ফিদেল কাস্ত্রো জনগণের কাছে ক্ষমতা ফিরিয়ে দিয়েছেন। তবে তার বিরোধীরা তাকে ‘স্বৈরশাসক’ বলেই ডাকে।
 
এক বিবৃতিতে ট্রাম্প বলেন, ‘অনেক বছর ধরে কিউবা সমগ্রতাবাদী দ্বীপের মতো চলছে। আমি আশা প্রকাশ করছি, দীর্ঘকাল ধরে যে বিভীষিকা সহ্য করা হচ্ছে আজ থেকে তার পরিত্রাণ ঘটবে এবং কিউবার চমৎকার মানুষগুলো যে স্বাধীনতার জন্য ভীষণভাবে ব্যাকুল, সেই রকম ভবিষ্যৎ অর্জন করতে পারবে। তারা উন্নয়ন ও মুক্তির পথে এগিয়ে যাবে।’
 
উল্লেখ্য, স্নায়ুযুদ্ধ চলাকালীন ১৯৬১ সালে কিউবার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে যুক্তরাষ্ট্র এবং দেশটির ওপর নানা ধরনের কঠিন অর্থনৈতিক অবরোধ আরোপ করে। পরে ২০১৫ সালে বারাক ওবামা কিউবার সঙ্গে সম্পর্ক পুনঃস্থাপন করেন।