সকালের যে ৪ বদভ্যাস আপনাকে ক্লান্ত রাখছে

প্রকাশ | ১২ আগস্ট ২০১৬, ১৬:১০ | আপডেট: ১২ আগস্ট ২০১৬, ১৬:৪৫

অনলাইন ডেস্ক

সারা দিন ক্লান্ত লাগা, ওজন বেড়ে যাওয়া, মেজাজ বিগড়ে থাকা, এই সমস্যাগুলোয় কি আপনি ভোগেন? আমাদের মধ্যে অনেকেরই এই সমস্যাগুলো হয়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সকালের বেশ কিছু বদভ্যাস আমাদের স্বাস্থ্যের ক্ষতি করছে। যদি আপনার এই অভ্যাসগুলো থাকে তাহলে চট করে বদলে ফেলুন। 

১.সূর্যের আলো: ঘুম থেকে উঠেই তৈরি হয়ে বেরিয়ে পড়া বিশেষ ভাল অভ্যাস নয়। রোজ সকালে ৩-৫ মিনিট সূর্যের আলোর প্রয়োজন। এমন ঘরে ঘুমোন যেখানে সরাসরি সূর্যের আলো পৌঁছয়। যদি না হয় ছাদে বা বারান্দায় গিয়ে গায়ে কিছু ক্ষণ রোদ লাগান।

২.স্ট্রেচ না করা: সারা রাত ঘুমনোর পর সকালে উঠে পেশী সঞ্চালন করা প্রয়োজন। এতে শরীরে রক্ত চলাচল ভাল হয়। খাটে বসেই হাত, পা স্ট্রেচ করুন। ঘাড় ঘোরান।

৩.ডিহাইড্রেটেড থাকা: সারা দিনের ক্নান্তি কাটিয়ে নিজেকে সতেজ রাখতে সকালে উঠেই অন্তত ৩ কাপ পানি খান।সকালে পানি না খাওয়ার অভ্যাস অনেক অসুস্থতার কারণ।

৪.ব্রেকফাস্ট না করা: দেরি করে ওঠার ফলে অনেকেই ব্রেকফাস্ট না করে বেরিয়ে পড়েন। অনেকে আবার শুরুতেই ওয়ার্কআউট করেন। তবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, খালি পেটে নয়, স্বাস্থ্যকর ব্রেকফাস্ট করে তবেই ওয়ার্কআউট করুন। ২/৩ কাপ ওটমিল, সেদ্ধ ডিম, ফল সকালে খেলে সারা দিন আপনাকে স্বাস্থ্যের চিন্তা করতে হবে না।