বই পড়লে বাড়বে আয়ু

প্রকাশ : ১১ আগস্ট ২০১৬, ১৪:৩৭ | আপডেট : ১১ আগস্ট ২০১৬, ১৪:৩৯

অনলাইন ডেস্ক
ADVERTISEMENT

কাজের ফাঁকে সামান্য সময় পেলেই যে কোনও বইয়ে বুঁদ হয়ে পড়েন? বই ছাড়া ভাবতেই পারেন না? বইয়ের মধ্যেই বিনোদন খুঁজে পান? এ জন্য যে যা-ই গালমন্দ করুক, সংসারে যত অশান্তিই হোক বই পড়ার এই অভ্যেস দুম করে ছেড়ে দেবেন না। ভাবছেন নিশ্চয়ই-- কেন? কারণ, গ্রন্থকীটেরাই বেশি বছর বাঁচেন।

সম্প্রতি এক গবেষণায় দাবি করা হয়েছে, যারা নিয়মিত বই পড়েন তারা, যারা একদম বইমুখো হন না, তাদের তুলনায় অনেক বেশি দিন বাচেন। অর্থাত্‍‌ নিয়মিত বই পড়লে আমাদের আয়ু বাড়ে।

মার্কিন ইয়েল ইউনিভার্সিটির একদল গবেষক এ জন্য ৫০ ঊর্ধ্ব মোট ৩,৬৩৫ জনের উপর গবেষণা চালান। এদের তিনটি ভাগে ফেলা হয়। যারা একদমই বই পড়েন না। দুই, যারা সপ্তাহে গড়ে সাড়ে তিন ঘণ্টার মতো বই পড়েন এবং যারা সপ্তাহে সাড়ে তিন ঘণ্টার অনেক বেশি সময় বই পড়েন।


গবেষণায় দেখা গিয়েছে, বই পড়ার অভ্যেস সাধারণত মেয়েদের মধ্যেই বেশি। উচ্চ আয়সম্পন্ন ব্যক্তিদের মধ্যেও বই পড়ার একটা প্রবণতা দেখা যায়। কলেজপড়ুয়ারা অল্পসল্প বই পড়েন।

গবেষকদের দাবি, নিয়মিত বই পড়ার অভ্যেস (দিনে আধঘণ্টা) অন্তত দু-বছর আয়ু বাড়িয়ে দেয়। তাদের বক্তব্য, খবরের কাগজ পড়াও ভালো। তবে, বইয়ের মতো এত ভালো কাজ দেয় না।

গবেষণাটি প্রকাশিত হয়েছে জার্নাল সোসশ্যাল সায়েন্স অ্যান্ড মেডিসিনে।