চোখের যত্নে সহায়তা করে যে খাবার

প্রকাশ : ০৭ আগস্ট ২০১৬, ২০:৫৯

অনলাইন ডেস্ক
ADVERTISEMENT

চোখ আপনার শরীরের সবচেয়ে গুরুত্বপুর্ণ অঙ্গ, তাই তার যত্ন নেওয়া একান্ত প্রয়োজন। শুধুমাত্র চোখের ব্যায়ামই যথেষ্ট নয়। এর জন্য কিছু খাবার খাওয়াও আবশ্যিক—যা চোখের যত্ন নিতে বিশেষভাবে সাহায্য করে। জেনে নিন কি কি খাবার...   

সবজি জাতীয় 

গাজর চোখের পক্ষে খুবই উপকারী। তাছাড়া পালংশাক, লেটুস, ফুলকপি, বাঁধাকপি, কপির পাতা প্রভৃতিতে রয়েছে ফোলিক অ্যাসিড, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ফাইবার, ভিটামিন সি— যা হার্ট এবং চোখের পক্ষে বিশেষ উপকারী।

মাছ

এছাড়াও ফ্যাটি অ্যাসিড ওমেগা-৩ সমৃদ্ধ মাছ যেমন ম্যাকারেল, টুনা, স্যামন, সারডিন ইত্যাদিও ড্রাই আই এবং মাসকুলার ডিজেনারেশন রোধ করতে সাহায্য করে। 

ডিম

কোলেস্টেরলের ভয়ে ডিমকে খাদ্যতালিকা থেকে বাদ দেবেন না। কারণ ডিমে রয়েছে ভিটামিন এ, ডি, বি৬, বি১২ এবং প্রোটিন, যা রাত্রি-অন্ধত্বের হাত থেকে চোখকে রক্ষা করে এবং ড্রাই আই এর সমস্যা দূর করতে সাহায্য করে।

শস্য জাতীয়

শস্য জাতীয় ফসল যেমন গম, ভুট্টা, বার্লি, ওটস প্রভৃতি চোখকে বয়সজনিত মাসকুলার ডিজেনারেশন সংক্রান্ত সমস্যার হাত থেকে রক্ষা করে।

ফলমূল

ফলের মধ্যে কমলালেবু, পাতিলেবু, আঙুর চোখ ভালো রাখতে বিশেষভাবে সাহায্য করে। আমন্ড, আখরোট পেস্তা প্রভৃতিতেও ফ্যাটি অ্যাসিড ওমেগা-৩ আছে যা চোখের পক্ষে খুবই উপকারী।