চামড়াজাত শিল্পকে আরো নগদ প্রণোদনা দেওয়ার পরামর্শ

প্রকাশ : ৩০ নভেম্বর ২০১৬, ১৩:৫৫

অনলাইন ডেস্ক
ADVERTISEMENT

বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় চামড়াজাত ও পাদুকাশিল্পকে আরো নগদ প্রণোদনা দিয়ে রপ্তানি আরো বৃদ্ধি করতে কার্যকর পদক্ষেপ নেয়ার পরামর্শ দেয়া হয়েছে। মঙ্গলবার কমিটির সভাপতি মোঃ তাজুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, এনামুল হক, ওয়ারেসাত হোসেন বেলাল, মোঃ ছানোয়ার হোসেন, মোঃ মনজুরুল ইসলাম লিটন এবং লায়লা আরজুমান বানু সভায় অংশগ্রহণ করেন। সভায় বিগত কমিটির ১৭তম বৈঠকের সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা, পাদুকা ও চামড়া শিল্পজাত পণ্য রপ্তানি সম্পর্কে আলোচনা করা হয়।
সভায় জানানো হয় বর্তমান নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রীর দাম জনগণের ক্রয় ক্ষমতার মধ্যেই রয়েছে। ২০১৫-২০১৬ অর্থবছরে বাংলাদেশের মোট রপ্তানির পরিমান ছিলো ৩৪ হাজার ২৫৭ মিলিয়ন মার্কিন ডলার। পাদুকা ও চামড়াজাত পণ্য বাংলাদেশর দ্বিতীয় সর্বোচ্চ রপ্তানি পণ্য। চামড়াশিল্পকে শতকরা ১৬ দশমিক ৫ ভাগ হারে নগদ সহায়তা প্রদান করা হলে ২০২১ সাল নাগাদ পাদুকা ও চামড়াজাত পণ্যেরর্ প্তানি ৬ বিলিয়ন ডলার হবে বলে আশা প্রকাশ করা হয়।
দেশের বাইরে বানিজ্য মন্ত্রনালয়ের অধীন বিভিন্ন আন্তর্জাতিক মেলায় অংশগ্রহনের ক্ষেত্রে নির্দিষ্ট মান বজায় রাখার জন্য সংসদীয় কমিটির সাথে আলোচনাক্রমে বিচার বিশ্লেষণ করে কম সংখ্যক মেলায় অংশগহনের সুপারিশ করা হয়। চামড়াজাত ও পাদুকাশিল্পকে আরো নগদ প্রনোদনা দিয়ে বিশ্বের দরবারে বাংলাদেশের ভাবমূর্তি আরো উজ্বল করার পরামর্শ দেওয়া হয়।
বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুনসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।