রিটার্ন দাখিল: ব্যাংক খোলা রাত ৮টা পর্যন্ত

প্রকাশ : ৩০ নভেম্বর ২০১৬, ১১:১৯

অনলাইন ডেস্ক
ADVERTISEMENT

আয়কর বিবরণী জমার শেষ দিন রাজধানীর বিভিন্ন কর অঞ্চল কার্যালয়গুলোতে ভিড় করেছেন করদাতারা। প্রথমবারের মত এ দিনটি পালন করা হচ্ছে ‘আয়কর দিবস’ হিসেবে। বুধবার মধ‌্যরাত পর্যন্ত সকল কর অফিসে আয়কর রিটার্ন জমা নেয়া হবে বলে পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে এনবিআর।

বুধবার সকালে সব কর অঞ্চলেই দেখা যায় উপচেপড়া ভিড়। আগের দিনও দীর্ঘ লাইনে দাঁড়িয়ে রিটার্ন জমা দেন করদাতারা। শেষ মুহূর্তের তাড়ায় অফিসের সিঁড়িতে বসেই তথ্য পূরণ করতে দেখা যায় কাউকে কাউকে।

করদাতাদের সুবিধার জন‌্য বুধবার সব ব্যাংকের শাখা রাত ৮টা পর্যন্ত খোলা রাখারও নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখনও যারা রিটার্ন জমা দেননি, তাদের বুধবারের মধ্যে তা জমা দিতে অনুরোধ জানিয়ে এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেছেন, এরপর আর সময় বাড়ানো হবে না।

আয়কর দিবস উপলক্ষে সকালে সেগুনবাগিচার রাজস্ব ভবন থেকে একটি শোভাযাত্রা বের হয়। এছাড়া সোনারগাঁও হোটেলে রয়েছে আলোচনাসভা ও সেরা করদাতাদের পুরস্কার বিতরণীর আয়োজন।

ঢাকা কর অঞ্চলের বেশ কয়েকটি অফিস রয়েছে সেগুনবাগিচা এলাকায়। মুক্তিযুদ্ধ জাদুঘরের সামনে দুটি আবাসিক ভবনের নিচতলায় কর অঞ্চল-১, কর অঞ্চল-৭ ও কর অঞ্চল-১১-এর তিনটি মেলা হচ্ছে। ২৪ নভেম্বর থেকে এনবিআরের আয়কর সপ্তাহ উপলক্ষে প্রতিটি কর অঞ্চলে এ ধরনের মেলার আয়োজন করেছে। সেখানে করদাতারা রিটার্ন ফরম পূরণ ও জমা দিতে পারছেন।

করদাতারা যাতে সহজে আয়কর ফরম পূরণ, রিটার্ন জমা, প্রাপ্তি রশিদ নিতে পারেন, সেজন্য একাধিক বুথ করা হয়েছে। যারা রিটার্ন পূরণ করতে পারছেন না, তাদের সহায়তার জন্য সহায়তাকেন্দ্রও আছে।