বিনোদন

বিদ্রোহী কবির নায়িকারা

প্রকাশ : ২৫ মে ২০১৬, ০০:০০

বিনোদন প্রতিবেদক
ADVERTISEMENT

আজ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৭তম জন্মজয়ন্তী। এ উপলক্ষে বিদ্রোহী কবির লেখা গল্প/কবিতা থেকে নির্মিত হয়েছে বেশ কিছু নাটক ও টেলিছবি। সে সংক্রান্ত খবরাখবর নিয়ে প্রতিদিনের সংবাদের আয়োজন, টিভিতে জাতীয় কবি।

 

নজরুলের গল্পে সুবর্ণা

নজরুলজয়ন্তী উপলক্ষে এনটিভিতে আজ দুপুর ১টায় প্রচার হবে বিশেষ নাটক ‘তোমার পথের ধূলিতে’। কাজী নজরুল ইসলামের ‘নিশীথ প্রীতম’ কবিতা অবলম্বনে নাটকটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন নাহিদ আহমেদ পিয়াল। এখানেই বিভা চরিত্রে দেখা যাবে সুবর্ণা মুস্তাফাকে। নাটকটিতে আরও অভিনয় করেছেন মাজনুন মিজান, সোহানা সাবা, শাহেদ আলী সুজন প্রমুখ।

 

এনটিভিতে আমারে দেব না ভুলিতে

নজরুলের জনপ্রিয় গান তবু আমারে দেব না ভুলিতে অবলম্বনে পরিচালক তুহিন হোসেন নির্মাণ করেছেন নাটক। নাটকের নামও ‘তবু আমারে দেব না ভুলিতে’। সারওয়ার রেজা জিমির চিত্রনাট্যে এতে অভিনয় করেছেন আফরান নিশো, অপর্ণা ঘোষ, একে আজাদ সেতু, চৈতালী চৈতী, সুবহা প্রমুখ। গল্পে দেখা যাবে, আট বছর পর বিশেষ একটা কারণে দেশে ফিরেছে মাশফিক। একজন মানুষকে খুঁজে বের করতে হবে তাকে। এই খোঁজার মধ্য দিয়েই উঠে আসে আট বছর আগের বিশ্ববিদ্যালয় জীবন, বন্ধুত্ব, প্রেম আর প্রতিশ্রুতি ভঙ্গের চিরায়ত এক গল্প। কিন্তু স্মৃতির অলিগলিতে মাশফিকের নতুন করে হাঁটার গল্পে থাকে নতুন উপলব্ধি। জীবন আর সম্পর্ককে বুঝে ওঠার সে যাত্রায় কেউ কাউকে ভুলে যেতে দেয় না, কোনো না কোনোভাবে জড়িয়ে থাকে জীবনের সঙ্গে। আজ রাত ৯টা ৫ মিনিটে এনটিভিতে নাটকটি প্রচারিত হবে।

 

চঞ্চল মিলি বাদল বরিষণে

কৌশিক শংকর দাশ নির্মাণ করেছেন নাটক ‘বাদল বরিষণে’। কাজী নজরুল ইসলামের গল্প থেকে চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন জিনাত হোসেন যুথী। এতে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী ও ফারহানা মিলি। আজ রাতে আরটিভিতে দেখা যাবে নাটকটি।

অভিনেতা চঞ্চল চৌধুরী প্রতিদিনের সংবাদকে বলেন, ‘নজরুল ইসলাম, রবীন্দ্রনাথদের লেখা নাটকে কাজ করাটা কঠিন। কারণ তাদের গল্পগুলো সব ৫০-৬০ বছর আগের। অভিনয় করতে গেলে শঙ্কা কাজ করে। পাঠক এই চরিত্রে যেমনটি কল্পনা করেন তেমন হবে তো। এছাড়া তখন প্রকৃতি কেমন ছিল এখন তেমন করতে পারছি কি না এ নিয়ে চিন্তায় থাকতে হয়। তারপরেও পরিচালক শংকর দা সেসব অত্যন্ত দক্ষতার সঙ্গে সামলেছেন। আমি আর মিলিও সামর্থ্যরে সর্বোচ্চ দেওয়ার চেষ্টা করেছি। ব্যতিক্রম একটা কাজ। দর্শকের ভালো লাগবে।’

 

কবিতা থেকে টেলিফিল্ম

ইমপ্রেস টেলিফিল্মের প্রযোজনায় চ্যানেল আইয়ের জন্য নজরুলজয়ন্তী উপলক্ষে একটি টেলিফিল্ম নির্মাণ করেছেন পরিচালক ইরানী বিশ্বাস। টেলিফিল্মটির নাম ‘রক্ত লেখা’।

পরিচালক ইরানী বিশ্বাস নির্মাণ করেছেন টেলিছবি ‘রক্ত লেখা’। আমার কফিয়ত কবিতা অবলম্বনে টেলিছবিটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম। টেলিফিল্মটিতে একটি আকর্ষণীয় চরিত্রে অভিনয় করেছেন তারিক আনাম খান। এ ছাড়া অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন নীলাঞ্জনা নীলা, রিমু রোজা খন্দকার, অবাক রহমান, ওয়াশিকুর, চঞ্চল সৈকত, এসএম মহসীন, লিজা খানম, ডালিম, বিউটি প্রমুখ।

পরিচালক ইরানী বিশ্বাস বলেন, ‘আমার জীবনে এটাই কোনো প্রথম নাট্যরূপ দেওয়া নাটক, তাও আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের লেখা কবিতা থেকে নেওয়া। নাটকটির কাহিনী সাজানো হয়েছে কবিকে কেন্দ্র করে। অনেকটা বলা যায়, কবির জীবনী নিয়ে সাজানো হয়েছে গল্পটি। তৎকালীন সমাজের অনেকেই কবিকে সাদরে গ্রহণ করেছেন, আবার অনেকে প্রত্যাখ্যান করেছেন। এই বিষয়টি উপজীব্য করে চিত্রনাট্য ও পরিচালনার চেষ্টা করেছি।

 

"