খুশকি দূর করার ঘরোয়া উপায়

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০১৬, ১০:৫৫

অনলাইন ডেস্ক
ADVERTISEMENT

শীতকাল মানেই রুক্ষ ত্বক। তাই খুশকির সমস্যাও বেড়ে যায় শীতকালে। মাথা ভর্তি খুশকির ফলে অস্বস্তিতে পড়তে হয়। পার্লারে গিয়েও লাভ নেই। এদিকে, আপনার বাড়িতেই র‌য়েছে খুশকি দূর করার উপায়। বাড়িতে ব্যবহার করা রোজকার জিনিসেই লুকিয়ে রয়েছে খুশকি নিরাময়ের পদ্ধতি।

১.‌ ২ চামচ নারকেল তেল এবং সমপরিমাণ লেবুর রস গরম করে সেই মিশ্রণ মাথায় হালকা করে মালিশ করুন। তারপর ২০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। নিয়মিত এই মিশ্রণ ব্যবহার করলে খুশকি থেকে মুক্তি মিলবেই।

২. রাতভর মেথি বীজ জলে ভিজিয়ে রাখুন। সকালে জল ফেলে ভেজানো বীজগুলি বেটে মাথায় মেখে নিন। ১ ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন।

৩. খুশকি নির্মূল করার জন্য টক দই ব্যবহার করুন। টক দই মাথায় ১ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। এতে চুলও বেশ ভাল থাকে।

৪. ড্যান্ড্রাফ থেকে মুক্তি দিতে আপনাকে সাহায্য করতে পারে বেকিং সোডা। মাথা ভাল করে ধুয়ে ১ চামচ বেকিং সোডা স্কাল্পে ঘষে নিন। তারপর দেড় মিনিট রেখে ভাল করে ধুয়ে ফেলুন।

৫. টি ট্রি অয়েল মাথায় লাগান। ৫ মিনিট রেখে দিন। তারপর শ্যাম্পু করে নিন।

৬. অ্যাপেল সিডার ভিনিগার এবং সমপরিমাণ পানি মিশিয়ে চুলে লাগিয়ে নিন। এরপর ১৫ মিনিট রেখে ভাল করে মাথা ধুয়ে ফেলুন।

৭. হেনা বা মেহেদি নিয়মিত ব্যবহার করলেও খুশকি থেকে রেহাই মিলবে। মিশ্রণ তৈরি করার সময় দই বা চা মিশিয়ে ৮ ঘণ্টার জন্য রেখে দিন। তারপর মাথায় মেখে নিন। ২ ঘণ্টা শুকিয়ে ধুয়ে ফেলুন। নিয়ম করে এই চর্চা করলে উপকার নিশ্চিত।

৮. নিম পাতা বেটে মাথায় লাগিয়ে নিন। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

৯. মুলতানি মাটি, পানি আর কয়েক ফোটা লেবুর রসের মিশ্রণ তৈরি করুন। মাথায় লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর ধুয়ে ফেলুন।

১০.শীতকালে কমলা লেবু খুব সহজেই পাওয়া যায়। কমলা লেবুর খোসা অত্যন্ত উপকারি। খোসা বেটে তাতে কয়েক ফোটা পাতি লেবুর রস ফেলে সেই মিশ্রণ মাথায় লাগান। ৩০ মিনিট রেখে হালকা শ্যাম্পু করে নিন।