ব্রাজিলে ৩ দিনের জাতীয় শোক ঘোষণা

প্রকাশ : ২৯ নভেম্বর ২০১৬, ২১:১৫

অনলাইন ডেস্ক
ADVERTISEMENT

ব্রাজিলের চাপেকোয়েন্স ফুটবল ক্লাবের সদস্যসহ ৮১ আরোহীকে নিয়ে কলম্বিয়ায় বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনায় তিনদিনের জাতীয় শোক ঘোষণা করেছেন ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট মিশেল তেমার। সেইসঙ্গে নিহতদের স্বজন ও পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি। 

নিহতদের পরিবারের প্রতি শোক ও সমবেদনা জানিয়ে ব্রাজিলের প্রেসিডেন্ট মিশেল তেমার বলেন, ‘ট্রাজেডির শিকার ব্রাজিলের পরিবারগুলোর প্রতি এ বেদনাপূর্ণ সময়ে আমার  একাত্মতা জানাচ্ছি। ক্রীড়া ও সাংবাদিকদের পরিবার ও বন্ধুদের কষ্ট উপশম করতে সরকার সাধ্যমতো চেষ্টা করবে।’

ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বিমান বাহিনী নিহতদের স্বজনদের সহায়তা করার জন্য কাজ করছে বলেও জানান তেমার। 

ব্রাজিল থেকে যাত্রা করার পর বলিভিয়ায় যাত্রা বিরতি করে বিমানটি। এরপর বলিভিয়া থেকে কলম্বিয়ার উদ্দেশে যাত্রা শুরু হয় আবার। কলম্বিয়ার স্থানীয় সময় মঙ্গলবার রাত ১০টা ১৫ মিনিটে লা ইউনিয়নের কেরো গোর্দো শহরের কাছে বিমানটি বিধ্বস্ত হয়। 

দুর্ঘটনার শিকার বিমানটি পরিচালনা করতো ভেনেজুয়েলা’র বিমান সংস্থা লামিয়া। বিমানটি ৮১ আরোহী নিয়ে কলম্বিয়ার জোসে মারিয়া কর্ডোভা আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশ্যে যাত্রা করেছিল। বিমানটিতে ব্রাজিলের ফুটবল ক্লাব চাপেকোয়েন্সের ২২ সদস্য ছিলেন। এছাড়া বিমানে ব্রাজিলের ২০ জনেরও বেশি সাংবাদিক অবস্থান করছিলেন। বিধ্বস্ত হওয়া বিমানটির ৭৬ আরোহীই নিহত হয়েছেন এবং ৫ জন জীবিত আছেন বলে জানিয়েছে কলম্বিয়ার পুলিশ।


বিধ্বস্ত বিমান

এদিকে চাপেকোয়েন্সের ফুটবলারদের মৃত্যুর খবরে ভক্তদের মাঝে শোকের ছায়া নেমে এসেছে। সংবাদপত্র ফলহা দে সাও পাওলো-এর বরাত দিয়ে গার্ডিয়ান জানিয়েছে শত শত ভক্ত কন্ডা অ্যারেনার চাপেকোয়েন্স স্টেডিয়ামে জড়ো হয়েছেন। ফুটবল দলটির পোশাকের রংয়ের পোশাক পরে পতাকা হাতে নিয়ে ও ফুল দিয়ে নিহতদের প্রতি শ্রদ্ধা জানাচ্ছেন তারা।

ব্রাজিলের ফুটবল ক্লাব চাপেকোয়েন্সের ওই ফুটবল দলটি লাতিন অঞ্চলের ক্লাব ফুটবল প্রতিযোগিতা কোপা সুদামেরিকানার চূড়ান্ত পর্যায়ে খেলার কথা ছিল। বুধবার মেডেলিনে আতলেতিকো ন্যাশিওনালের বিপক্ষে দলটির পরবর্তী ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে মঙ্গলবারের এ দুর্ঘটনার পর এ টুর্নামেন্ট স্থগিতের ঘোষণা দিয়েছে দক্ষিণ আমেরিকার ফুটবল কনফেডারেশন কনমেবল।