কামাল চৌধুরী প্রধানমন্ত্রীর নতুন মুখ্য সচিব

প্রকাশ : ২৭ নভেম্বর ২০১৬, ১৮:৩৪

অনলাইন ডেস্ক
ADVERTISEMENT

জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব কামাল আবদুল নাসের চৌধুরী প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের দায়িত্ব পেয়েছেন। ১৯৮২ সালের নিয়মিত বিসিএস ব্যাচের এই কর্মকর্তাকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নিয়োগ দিয়ে রোববার আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

তিনি আবুল কালাম আজাদের স্থলাভিষিক্ত হবেন। প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের দায়িত্বে থাকা আবুল কালামের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ আগামী ১ ডিসেম্বর শেষ হবে। ২০১৫ সালের ১৬ ফেব্রুয়ারি আবুল কালাম প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের দায়িত্ব পান। চাকরির মেয়াদ শেষে একই পদে চুক্তিতে নিয়োগ পেয়েছিলেন তিনি।

কামাল নাসের ১৯৫৭ সালের ৩১ ডিসেম্বর কুমিল্লার চৌদ্দগ্রামে জন্মগ্রহণ করেন। এর আগে শিক্ষা মন্ত্রণালয় ও তথ্য মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব থেকে একই মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব এবং পরবর্তীতে তথ্যসচিব হন কামাল নাসের। তথ্যসচিব থেকে শিক্ষা সচিবের দায়িত্ব পেয়েছিলেন তিনি।জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালনের সময় ২০১৪ সালের ১৯ মার্চ জ্যেষ্ঠ সচিব হন কামাল নাসের।

কামাল চৌধুরী নামে কবিতা লিখে সাহিত্যাঙ্গনে পরিচিত এই জ্যেষ্ঠ সচিব ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে নৃ-বিজ্ঞানে পিএইচডি ডিগ্রিধারী। ভাষার ব‌্যবহারের ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও অনেক সময় সচিব কামাল চৌধুরীর কাছ থেকে অন‌্যদের জেনে নিতে বলেন বলে সম্প্রতি এক অনুষ্ঠানে জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি কবিতার জন্য বাংলা একাডেমি পুরস্কার অর্জন করেছেন।