প্রশাসনে বড় ধরনের পদোন্নতি (তালিকাসহ)

প্রকাশ : ২৭ নভেম্বর ২০১৬, ১২:৩৭ | আপডেট : ২৭ নভেম্বর ২০১৬, ১২:৪৫

অনলাইন ডেস্ক
ADVERTISEMENT

স্থায়ী পদ না থাকলেও অতিরিক্ত সচিব, যুগ্ম-সচিব ও উপসচিবের তিন স্তরে ৫৩৬ জন কর্মকর্তাকে পদোন্নতি দিয়েছে সরকার। যুগ্ম-সচিব থেকে পদোন্নতি পেয়ে অতিরিক্ত সচিব হয়েছেন ১৪৫ জন, উপসচিব থেকে যুগ্ম-সচিব হয়েছেন ১৮৬ এবং জ্যেষ্ঠ সহকারী সচিব থেকে ২০৫ জনকে পদোন্নতি দিয়ে উপসচিব করা হয়েছে।

রোববার সকালে আলাদা তিনটি আদেশে এই কর্মকর্তাদের পদোন্নতি দিয়ে রেওয়াজ অনুযায়ী তাদের জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, অতিরিক্ত সচিবের স্থায়ীপদের সংখ্যা একশর কিছু বেশি। যুগ্ম-সচিবের স্থায়ী পদ সাড়ে চারশ এবং উপসচিবের স্থায়ী পদ আছে সাড়ে আটশর মত। এসব পদে নতুন করে পদোন্নতি দেওয়ায় জনপ্রশাসনে বর্তমানে অতিরিক্ত সচিবের সংখ্যা দাঁড়িয়েছে ৫৫০ জনে। আর যুগ্ম-সচিব ৬১৩ জন এবং উপসচিব রয়েছেন ১ হাজার ৪৭৯ জন।

যুগ্ম-সচিব থেকে অতিরিক্ত সচিব হলেন যারা


 

উপসচিব থেকে যুগ্ম-সচিব হলেন যারা

জ্যেষ্ঠ সহকারী সচিব থেকে যারা উপসচিব হলেন

সবশেষ গত মে মাসে অতিরিক্ত সচিব পদে ৮৫ জন, যুগ্ম-সচিব পদে ৭০ জন এবং উপসচিব পদে ৬২ জনকে পদোন্নতি দেয় সরকার। তার আগে গতবছর জুনে উপ-সচিব, যুগ্ম-সচিব এবং অতিরিক্ত সচিব পদে ৮৭৩ কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হয়।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক সে সময় বলেছিলেন, জনপ্রশসানে ‘হতাশা কাটাতেই’ একসঙ্গে এতো কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হয়েছে। জনপ্রশাসনে বর্তমানে ৬ হাজারের বেশি প্রশাসন ক্যাডারের কর্মকর্তা আছেন; এদের মধ্যে হাতেগোণা কয়েকজনকে অন্য ক্যাডার থেকে প্রশাসন ক্যাডারে আত্মীকরণ করা হয়েছে।