২২ থেকে ২৪ ডিসেম্বর উদীচীর জাতীয় সম্মেলন

প্রকাশ : ২৮ নভেম্বর ২০১৬, ১৪:৫২

অনলাইন ডেস্ক
ADVERTISEMENT

আগামী ২২ থেকে ২৪ ডিসেম্বর তিন দিনব্যাপী বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ২০তম জাতীয় সম্মেলন। ২২ ডিসেম্বর বৃহস্পতিবার বিকাল ৩টার দিকে কেন্দ্রীয় শহীদ মিনারে এ সম্মেলনের উদ্বোধন করবেন মহান ভাষা আন্দোলনের সৈনিক ডা. সাঈদ হায়দার।

২২ ডিসেম্বর সন্ধ্যায় শহীদ মিনারের পাদদেশে পরিবেশিত হবে মনোজ্ঞ বিচিত্রানুষ্ঠান। এছাড়া, ২৩ ও ২৪ ডিসেম্বর সন্ধ্যায় কাজী বশির মিলনায়তন (ঢাকা মহানগর নাট্যমঞ্চ, গুলিস্তান)-এ অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠানমালা।

দেশের বিভিন্ন স্থান থেকে আগত উদীচীর শিল্পী-কর্মীরা উপস্থাপন করবেন আবহমান বাংলার ঐতিহ্যের ধারক-বাহক নানা বৈচিত্র্যপূর্ণ পরিবেশনা। এছাড়া, ২৩ ও ২৪ ডিসেম্বর প্রতিদিন সকাল থেকে বিকাল পর্যন্ত চলবে সম্মেলনের সাংগঠনিক অধিবেশন। ২৪ ডিসেম্বর বিকেলে পরবর্তী দুই বছরের জন্য নতুন নেতৃত্ব নির্বাচন এবং শপথ গ্রহণের মধ্যদিয়ে শেষ হবে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ২০তম জাতীয় সম্মেলনের অনুষ্ঠানমালা।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত থাকবেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান কৌঁসুলী গোলাম আরিফ টিপু এবং শিক্ষাবিদ ও উদীচীর সাবেক সভাপতি অধ্যাপক যতীন সরকার।

উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি কামাল লোহানীর সভাপতিত্বে উদ্বোধনী পর্বে আরো উপস্থিত থাকবেন বিভিন্ন প্রগতিশীল রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি এবং সংস্কৃতি অঙ্গনের বিভিন্ন জোটের নেতৃবৃন্দ।

জাতীয় সম্মেলনের পূর্বে দেশে ও বিদেশে উদীচীর তিন শতাধিক শাখা সংগঠনের সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। পুরো কার্যক্রমকে তত্ত্বাবধানের লক্ষ্যে উদীচীর সভাপতি কামাল লোহানীকে চেয়ারম্যান ও সাধারণ সম্পাদক প্রবীর সরদারকে আহ্বায়ক করে ৯২ সদস্যবিশিষ্ট প্রস্তুতি পরিষদ কাজ করে যাচ্ছে।