শিল্পকলায় প্রাচ্যনাটের ‘কিনু কাহারের থেটার’

প্রকাশ : ১২ আগস্ট ২০১৬, ১৪:৫৪ | আপডেট : ১২ আগস্ট ২০১৬, ১৫:০২

অনলাইন ডেস্ক
ADVERTISEMENT

১৫ আগস্ট সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়িত হতে যাচ্ছে প্রাচ্যনাট-এর প্রযোজনা 'কিনু কাহারের থেটার'। এটি প্রাচ্যনাটের ১৫তম প্রযোজনা। মনোজ মিত্র রচিত নাটকটির নির্দেশনা দিয়েছেন কাজী তৌফিকুল ইসলাম ইমন। দীর্ঘদিন পর আবারও নাটকটি ঢাকার মঞ্চে মঞ্চস্ত হতে যাচ্ছে। রাজনীতির নামে সুবিধাভোগীর ফায়দা লোটার কাহিনি নাটকের মূল উপজীব্য। 

নাটকের অন্যতম একটি চরিত্র ঘণ্টাকর্ণ। তার চরিত্রের মজার দিক হচ্ছে—সবাই অপরাধ করে আর ঘণ্টাকর্ণকে ভাড়া করে নিয়ে যায় দোষ স্বীকার করতে। আর সেও সবার সামনে অপরাধীর পক্ষ নিয়ে দোষ স্বীকার করে বলে, অপরাধটি ও করেনি আমি করেছি। তাই কেউ অপরাধ করলে দোষ স্বীকার করতে ঘণ্টাকর্ণকে ভাড়া করা যেন নিয়ম হয়ে দাঁড়ায়। এতে দেশটিতে চুরি, ডাকাতি থেকে শুরু করে সবধরনের অপরাধপ্রবণতা বেড়ে যায়। একসময় দেশটির রাজা এমন একটি ফাঁদে পড়েন, যেখানে তাকে ফাঁসির দণ্ড দেয়া হয়। তখন দোষ স্বীকার করার জন্য রাজা ঘণ্টাকর্ণকে ডেকে পাঠান। রাজা বলেন, আমার হয়ে তুই ফাঁসির মঞ্চে দাঁড়া। কিন্তু ঘণ্টাকর্ণ বেঁকে বসে বলে, রাজার ফাঁসির দায়ভার বহনে তিনি রাজি নন। মানুষের পাপের বোঝা আর বয়ে বেড়াতে চান না তিনি।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন কাজী তৌফিকুল ইসলাম, জয়িতা মহলানবিশ, মনিরুল ইসলাম রুবেল, শাহরিয়ার ফেরদৌস সজীব, বিলকিস জাহান জবা, রফিকুল ইসলাম, রিফাত আহমেদ নোবেল, ফুয়াদ বিন ইদ্রিস প্রমুখ।